আর হাঁটতে চাইনা এক পাও
চলে যেতে বলা যেতে পারে জেগে থাকা বিভূতি রোদ
বহুদিনের সম্মানে ঢাকা যাকে বলা হত প্রচণ্ড লড়াই
দুঃখ বেদনায় ভরা নিয়তি যাকে বলে থাক সেই প্রমোদ


আমার সামনে থেকেই দেখ বিপ্লবী সন্তান
লাশ হলো শতাব্দীর আদি অনন্ত ন্যায়ের বিচারে
দেখ কোলাহল ভেঙ্গে কোথাও চলে গেল একাকী সে
কোথাও সে রয়ে গেল ডুবুরি সংসারের তীরে


এই সব এই সকল কোথায় যায় ?
কোথায় ঘুমিয়ে পড়ে উদযাপিত ব্যক্তিত্ব
সেওকি আজ বলেছে, আমারই কথা –
আর হাঁটতে চাই না এক পাও – যে পথ বলেছ তুমি যেতে !