দেখে আসা এইমাত্র হাজার ভিড়ে কাতর ক্লান্ত দল,
শুয়ে আছে, ডুবে আছে, যেন এরা আলাদা, এরা কেউ নয়
তুমি ব্যতিক্রম হতেই পার দেখ ভেবে
এই সকল রাত আর বৃষ্টির দল পিছু-ফেলে
এগিয়ে যাওয়া এত ভবিষ্যৎ পন্থি অস্তিত্বে
ভেবেই দেখতেই পার কতটুকু ব্যতিক্রমে তুমি আলাদা


দেখ চেয়ে শুয়ে থাকা হাজার মানুষের শরীর
মৃত নয় একবারও তবু কত মৃত্যু আছে টিকে
এই সকল মানুষের কোমল প্রেমদিয়ে ঘেরা ঘরে
দেখ চেয়ে সবাই আলাদা তবু ব্যতিক্রমী নয় যেন
সকলেই যাবার আগে একবার  কি দেখে নিতে চায়
তার ঘরেও এসেছিল এই জাগতিক প্রেমের আকাশ
তার ঘরেও এসেছিল আনন্দের এত অনন্ত প্রকাশ
তার ঘরেও এসেছিল সন্তান, সমস্ত সময় নিয়ে দরদ
তার ঘরেও এসেছিল সে নিজে ভালবেসে এই জগত