ভেঙ্গে কি যেতে পারে বুক এঁকে বেঁকে
কোথাও কথাশেষ  হলে কোলাহলের পর
বেশ খানিকটা বেড়ানো সন্ধ্যার প্রগতি নিয়ে
ভেঙ্গে কি যেতে পারে বিপ্লব প্রণতির ঠিক আগে !


ছবি তুমি দেখে নিতে পার খানিকটা ভেবে ভেবে
এই যে বিন্দু সম পৃথিবীর কোথাও কত আলোড়ন
নিখিলে ছড়িয়েছে তোমার ভ্রুকুটি কোমল পিছুটান
যেন দিন শেষ হলে আরও একবার পুরানো হয়ে উঠি
যেন এগিয়ে চলেছি এভাবে সকলে সবই উড়োচিঠি ?


আজও কি রাত নামে তোমার ক্রমশ বুকে আসার আশায়
মনে হয় এই পৃথিবীর এত দেবদাসে কি বা মহত্ব আছে
কখনো কি কোনদিন ছিল ! প্রেমে অপ্রেমে জড়ানো ভাষায়
বুক ভাঙ্গা বেদনার ঘরে কি এত সুখ জড় করে রাখে
ফেলে আসা নাকি আরও ভিন্নতর কোন ভাঙ্গা হৃদয়ের পাড়ে !
সে হৃদয় জেনেছে মান, অভিমানে নামে তার ক্লান্তি যেন
একা হয়ে ওঠে হাজার সংগাহীন গন্তব্যের দোহাই এপারে
দেখ দেখ কত সুখে নিশ্চিন্তে ঘুমায় সে পুরুষ, মানুষ রূপে
দেখেছি এতকাল যতকাল সময় আছে, ঠিক তোমার চোখে


সেও কি যেতে পারে ভেঙ্গে, এই দেখা, এই অচেনা
এই হটাত করে জেগে ওঠা এই শরীর আর শারীরিক !