আর তাকাবো না ওই বুকের দিকে এমন
বলেছি কি একবারও সেভাবে,
তোমার পন্যবাদী যুক্তি আমায়, করুক যতই  বিরোধী
আমার চোখে, সকলই তোমার সুন্দর তুমি সুন্দরী


ভাল হওয়ার দলছুট লজ্জা, কবেই তো গেছে পুড়ে
শ্লোগানের প্ল্যাকার্ড মুছে দেখ, জড় হয়ে স্তব্ধ অঢেল  
রাতজাগা প্লাবন চুমো আর পুনরুদ্ধার শত ইমেইল
তোমার যৌন-মুক্তি বিল্পবে আমি নেই, চলবে না পা এক পাও
তুমি মেয়ে বলেই আমি ছেলে, যে যতই তুমি ধিক্কার জানাও,


তুমি আছ বলেই ঘরে ফেরা, ফেরা ঘরে ঘিরে থাকা
তুমি আছ বলেই ভেসে ভেসে শত মুখে প্রেমের ক্ষণিকা
তুমি আছ বলেই পাশে বসে, জড়িয়ে ধরা সন্ধ্যা
তুমি আছ বলেই তুমি আমার হাজার প্রেমের ব্যাখ্যা


এবার শোনাও, তালে, সকল জোরে শাস্তি আছে বটেই,
কে তোমাকে পন্যকরে রাতে, রাতের বুকে কবর দিয়ে ঢাকে
কে তোমাকে মৃতের জমাট রক্ত পোশাক জুড়ে ছড়িয়ে এলোমেলো
কে তোমাকে খবর করে বাজার জুড়ে করছে পণ্যজাত !


সমাজ বল, রাষ্ট্র বল কিংবা আরও কিছু,
এরা সব ভেসে গেছে, বিবেকহীন বা বিবেকময়ে সারাংশ নিতম্বে
এরা সব মৃত হয়ে খসে গেছে লক্ষ যুগেরও আগে, এমন দিন আসবে
তবু তুমি সুন্দর, সুন্দরী তুমি বলেই, আমার চোখে তোমার ওঠানামা,
প্রবল ওঠানামা আমায় ভালবাসবে ।