আমার শরীরে বাসি প্রেমের ঘর
দিনরাত অহর্নিশ অলস অবসর
তবু প্রশ্ন করে
একা থাকলেই একটু
কি শিখলে হাঁটিয়ে, নাই বা হটলে পিছু।


আমি কি শিখেছি, ভেদাভেদে বেছে নিতে,
তোমার শরীর ছিঁড়ে এক বিন্দু রক্ত?
আমরা সবাই নাম রেখেছিলাম বলেই
'আনন্দ  আর দুঃখ'
এসেছে কি একা কিংবা একত্রে
অনন্তে নাকি থেমে যাওয়া সময় দেখে ?

ভালবাসার সমস্ত আঁতুড় খুড়ে দেখা
সে রক্ত আমি খুঁজেছি আরও কত
আলাদা মানুষের বুকে, এই তো জানতে
প্রেম কি ! কিংবা কত লেনদেন হলে পরেও আজ
তুমি তাকে আপন বল কিংবা পর ?


আপন হতে হতেই পর হতে চাই
যেন ভেসে যায় শরীর, প্রেম
অফুরান রডডেনড্রন আর কালো অমাবস্যা
আমাদের শত বাসি প্রেমের ঘর
দিনরাত অহর্নিশ অলস অবসর