২০ বছর পরে সম্মানে নেই মহাণত্ব
............................................................


পুড়ানো প্রেমের ওপর ওঁত পেতে
পথ আগলানো পাল্টে গেছে একটু একটু
মনে হয় নৈতিকতা বড্ড পচে গেছে, সেকেলে ।
এখন কেউ মৃত হবার পরেও জীবিত থাকার
সেলামি নিতে রাজি নয়, এ বিস্ময় !
মরণোত্তর সম্মানে আজ এসেছে গভীর সংকট !


এ শহর ভীরে ভরে গেছে এই বেঁচে থাকায়
একটি মানুষও নেই কথাশোনার মিছিলের
মানুষ জেনেছে, কেউ কোনদিন ছিল না বেঁচে
যারা মরে গেছে তারাও জানত মরে যাবে !
সম্মানেও নেই তেমন মহাণত্বের অমৃত!


আজ এই ২০ বছর পরে, মৃত সভ্যতার সৎকারে
কেউ নেই মিছিলে যেন, কেউ আর মরে না গুলিতে !


কেউ আর দাঁড়ায় না বুক গুলো ঢেকে
---------------------------------------


তোমার শরীর ছিঁড়ে খুঁজেছি কিছু হয়ত
বয়স বেড়েছে যত, হাতগুলো হারিয়েছে
কোমলতা, স্পর্শগুলো হয়েছে ক্ষিপ্ত আর সংক্ষিপ্ত
যেন দীর্ঘ প্রেমে এসেছে বিরক্তি, বিছানায় সকলেই ক্লান্ত !


পারফিউম বলেছি ঢেলো সর্বত্র যেন জেগে থাকে ঠোঁট
তোমাকে নয় একবারও তবু বুকে মুখে অহরহ ঠাঁই
কি যে খুঁজি, ভালবেসে বিয়ে করেও, তোমাকে নয়
কি যে খুঁজি, বোতাম খুলে আলাদা আলাদা শরীরে তবু
এই যেনে কতবার খেয়েছি ধোঁকা ... প্রেম নেই যেন
তবু কত প্রেম খোঁজা আলো নিভিয়ে বা জ্বেলে


এখন অতীতগুলো আর ভাল খারাপের পোশাক পরে
দাড়ায় না পোষা কুকুরে মত গাঁ ঘেঁসে, এখন বাদামি বুক
বেশ কিছু ছোট গল্পের প্লট নিয়ে সিনেমার খদ্দের খোঁজে না
সংক্ষিপ্ত প্রেমে এখন অবসর কাটে বেশ ঘন ঘন,
মুখো মুখি কেউ নেই, কেউ আর দাঁড়ায় না বুক গুলো ঢেকে !