(সবাই কেমন আছেন ? )


নেংটো হয়েই জন্মালো ঐ ঈদুঁর গুলো
মানুষ বলা ছেড়ে দিয়েছে গরীব বলে
শালা ভীক্ষুক ! এদের উপাধী এখন !

ওপারে একই সময় জন্মালো কেউ
টাকার গন্ধে তার ঘুমগুলো আতরে ঢাকা
তার মুখে অমৃতের ছোঁয়া, ভালত্বের মুল্যবোধ


দুজনেই চায় ভাগ --
তাইতো দাবি, বাকি সব নীতি
ভালোত্বের ধর্ষন চলতেই পারে, কে শোনে !
দুজনেই তো পেতে পারে, এই পানি, হাওয়া, খনিজ !


তালে, কোথায় দাঁড়িয়ে থাকে মুহুর মুহুর
আলোচনা, কেই বা শোনে সেই সকল মানূষের
না খেতে পাওয়া হাজার রাত্রির বাদবিচার !


বলতেই চাই শোনো এই জগতের গরীব,
মারতে শিখতে হবে মরার আগে,
কাড়তে শিখতে হবে দেওয়ার আগে,
কেড়ে নেওয়া দানে পৃথীবি ভরে গেছে !


এই জগত ততদিন শান্তির য্তদিন অস্ত্র আছে !
শক্তি আছে সবর্ত্র সকলের বা যার যার
সমস্ত উপন্যাসের সমাপ্তি নাই বা হল !