আমার একখণ্ড জ্যোৎস্না ছিল
সাদা ভাতের মত,  
রুপালি মাছের মত,
পোড়া রুটির মত,
কাঁদা আলুর মত
এই কিছুদিন আগেও


আজ জ্যোৎস্নায় আলো এসেছে
সে খুঁজছে  
কেমন সাদা
কেমন রুপালি
কেমন কাঁদা
যত সময় বাড়ছে
সে খুঁজছে আর খুঁজছে


কিছুদিন আগেই তাকে দেখলুম
বাদামি শিতের দাগ
তামাটে গরমের দাগ
তার খুশিতে বাটোয়ারা
তার জ্ঞানে এখন পরম সন্দেহ
সে এখন ক্লান্ত
জ্যোৎস্নার বয়স বেড়েছে
বয়স বাড়লেই দাগ বাড়ে !