একটা অবাস্তব ধর্মঘটে প্রেম করতে
রাস্তা বানিয়েছিলাম
চেয়েছি জীবন,শুধু জীবন, যতটুকু থাকবে।
সমাজ থাকলেও হেসেঁলে নাই বা এলো।


তবুও বিচার আছে, আছে দেশ, কর, টাকা
বলল সমস্বরে,
এখন বিজ্ঞাপন চলতেই পারে
পরিচ্ছন্ন রাজনীতি বড্ড ঘ্যানঘ্যানে
একটা দুটো মৃত্যু
একটা পথ আটক এবং ধর্মঘট
এবং
প্রেমে এক নারী বা একটু
অপ্রসাঙ্গিক ঘনিষ্ঠতা চলতেই পারে !


আমার সমস্ত ইচ্ছে এখন সারাংশ প্রবাবিলিটি
সেখানে বেঁচে থাকার অপশনগুলো কখনই খোলা-ছিল না
কিংবা ছিল হয়ত, চোখে পড়েনি, এর মত ওর মত সব ধর্মঘট !
বয়স বাড়লেই এরকম মনে হয়, এত দেশ, এত আবেগ, এত রাষ্ট্রপ্রধান
সকল কিছুই উপাদেয়, না হলেই জীবন মিথ্যে, সব কিছু এত বাস্তব!
একটা মৃত্যু
একটা ভয়
একটা রাত
ওদের কথায় সব ঘটে যায় !


একটা অবাস্তব ধর্মঘটে প্রেম করতেও
এদের চাই,
শাসন চাই, দেশ চাই, বেড়া চাই
তোমার উদাস করা শরীর আর মন মোটেই যথেষ্ট নয়
ভুল ঠিক করে করে শুদ্ধ হতে হবে, এদের আইন মেনে !


বলতে পারিনা,
ধর্ম চাইনা,
ভোট দেব না,
শাসন চাই না
দেশ চাই না,
বিদেশ চাই না,
শুদ্ধ হতে চাই না


শুধু বাচতে চাই, আমার মত করে, অবাস্তব বাঁচা !
একটা অবাস্তব ধর্মঘট !