তিন কেজি ওজন কমলে
একটা রস-ভোগ মিষ্টি
তার আগে কালো রাত অর্ধেক
পরিতাপ বিষদে বা সংক্ষেপ


বৃষ্টি নামলে পরে,
শুধু মাত্র হাফপ্যান্টে
হেঁটে নিলে বেশ, পদাতিক
শ্রম গাঁথা প্রেম, সাংঘাতিক
ঘামলে পরে, ওজন কমবে
আশ্বাসে উপোষী সুন্দরি চাঁদ
দেখা হলে হাসফাস, নিয়ন্ত্রণ
টিপটিপ পা চলে, অবগাহন।


একা বেরিয়েছি, একা হতে ওজনের
হাত থেকে কবে ঠাঁই, নিতান্ত রেহাই
পেতে চাই, পথভুলে ঘর ভুলে দুমদাম
রাতে আরও রাত বারে, দুজনের শুধু ঘাম।