বিয়ের পরে বউ এসে বাঁধে সংসার,
কেউ করে অনাচার কেউ অবিচার,
স্বামীর সোহাগী হয়ে কেউ ধরে হাল,
কেউ বা কাটায় সময় দেখে সিরিয়াল,
রোজ কেউ স্বামীরে করে গাল মন্দ,
তাই কেউ ঘরে ফেরা করে দেয় বন্ধ,
কারো কারো এতে কভু যায়না এসে,
পরকিয়া করে কাটে দিন রাত হেসে।
এভাবে সমাজ যদি এঁকে বেঁকে চলে,
জীবন পতিত হবে সমুদ্র জলে,


ভাল থেকে বাঁচার তো ছিল বড় সখ,
বিয়ে করে স্বামী হয়ে গেলাম হঠাৎ,
সকাল বিকালে তাড়া-
বাঁকি আজও ঘর ভাড়া,
বাজার তো নেই মটে ঘরে,
বেতন ষোল আনা
সময় তো হলোনা
কি নিয়ে এখন যাই বাজারে?


কিছু দোকান বাঁকি
রোজ দিয়ে যাই ফাঁকি
এভাবে আর ক'দিন চলে?
টানাটানি সংসার,
না হলে অফিসার
এভাবে কি হয় কোন মজা?
একা একা ছিলাম
কেন দুজন হলাম,
তাই তো পেলাম বিয়ের সাজা।