চিলের ডাক হাওয়ায় ভেসে আসে
সকাল-দুপুর-সন্ধ্যা মধ্য-রাতে।
চলার পথে গাছের চূড়ায় বাসা
কখনো থাকে মগডালে বসা
কখনো নীলাকাশে পাখনা মেলা
অবিরাম শুণ্যে ওঠানামা।


সে যেন ধৃষ্ট পড়শী এক
পুকুরে  লালিত মাছ
দিন দিন করছে সাবাড়
অনুমতি লাগে না তার।
উদর পূর্তি হলে পুকুর ছেড়ে
ডিগবাজি আকাশে ডানা মেলে।


অথচ থামে না ধীবরের দল
মেঘনার জাটকা শত্রু তাদের
দাঁদনদার মিলে করে নি:শেষ।
অন্যরা সব, তারাও ব্যস্ত
কি যেন নেই, চাই অনেক কিছু
চিলের ডাক তারা শুনতে পায়
শুনতে পায় না কেবল দিন বদলের ডাক।


পুরোনো স্বভাব মূল্যবোধ চেতনা
লোভ-লালসা ক্ষমতার বাসনা
কিছুতেই মন থেকে মোছে না।
কোথায় এত সব গচ্ছিত থাকবে
আয়রনচেস্ট নেই কোন কবরে ।


মুছে যাক পন্কিলতা সব
বদলাক দিন বদলের নিয়মে
বেজে উঠুক ঐক্যতানে
লক্ষ কোটি সবুজ প্রানে।।


[মার্চ ২০১০]