দখিনের বারান্দা, এক অন্য রকম ভালোলাগা
গ্রীলে মিশে আছে, পেয়ারার সবুজ পাতা
আর পাতার ফাঁকে, কচি পেয়ারা
আম গাছে ঝুলে থাকা থোকা থোকা আম।


পুকুর ঘাট, চৈত্রের খরতাপে জমে থাকা হাটু জল
মধ্য দুপুরে, ফুলের মরা বাগানে ব্যস্ত
জোড়া ঘুঘুদের খাবার খোঁজা, আর ডাকাডাকি।


জোসনা রাতে মুদু সমীরণ
কোকিলের নিরন্তর কুহুকুহু ডাক
মন ভেসে যায় অনেক অনেক দুর।


সুপারী আর নারিকেল, সারিবদ্ধ বাগান
দিগন্ত বিস্তৃত, গাঢ় সবুজ ধান ক্ষেত
সয়াবিন ভরা, সবুজ ফসলের মাঠ
কিষান-কিষানীদের আনাগোনা
এক অন্য রকম ভালোলাগা।


চৈত্রের পড়ন্ত বিকেল, মেঘনার বুক চিরে ছুটে যাওয়া
লাখো জাটকার ছুটোছুটি, মন ছুঁয়ে যায়।
মেঘনা যেমন নিয়েছে অনেক, দিয়েছে যা কম নয়
রূপালী ইলিস, চরের সোনালী ফসল
কৃষকের মুখে দু:খ ভোলানো এক রাশ হাসি।


পেয়ারার সবুজ পাতা, থোকা থোকা আম
দখিনের বারান্দা, সত্যি অন্য রকম ভালোলাগা।।


[২০০৯ সাল]