ঘোলা-মেঘের নিত্য-খেলা, আকাশে দুপুর বেলা
টলমল দিঘী-জল, ক্ষণে ক্ষণে বৃষ্টি পশলা।
গ্রাম-বালিকার ডুব সাঁতার, বৃষ্টি নাচের মাঝে
রেশম কোমল হাস-ছানা, ছোটে খুপরির খোঁজে।
জলপাই শিশু আমলকি, আকাশ পানে অপলকে
শাখায় শাখায় কম্পন, হিল্লোল পাতা মর্মরে।


পাট কাটে যুব চাষী, গান গেয়ে চলে
রাখাল বালক বাঁশ-নলে বন্দুক খেলে।
ক্ষেতে যায় নব-বধূ, কলাগাছ ভেলায়
জামাইয়ের তরে ভাত, বাঁধা গামছায়।
জলে ভিজে চিপচিপ, মুখে মধু হাসি
জামাই বলে বউ, তোকে ভালোবাসি।


অযুত ডারিকা পোনা, বরষার জলে
ঝাঁক বেঁধে তীর বেগে, নিমিষে ছোটে।
ঝিরঝির বৃষ্টি ধোয়া, ঝলমলে রোদ
কদমগাছ ফুলে ফুলে, শোভা অপরূপ।
ভালোবাসা স্নেহ-ভরা, স্নিগ্ধ গাঁয়ের মায়া
হাতছানি দিয়ে ডাকে, কদমের ঘন ছায়া।।


[২৩ ডিসেম্বর ২০১২]