এক নামফলকে সীমিত নয়, আমার পরিচয়
একের ভেতরে অনেক আমি, শুধু দেখা নয়।
আমি অতি সাধারণ, যেন দু’টাকার নোট  
আমি মিশ্রিত তরল, ছল নেই উদ্ভট।


প্রতিযোগিতা অনেকের সাথে, আমি প্রতিযোগী
বন্ধু আমি আদর্শ শ্রোতা, তোমার সহযোগী।  
মজবুত পিলার হতে চাই আমি, ভেতর শুণ্য নয়
অগ্রণী হয়ে রেখে যেতে চাই, সুনজীর দেশময়।


ঘুড়ি হয়ে অপেক্ষা করি, প্রয়োজন সমীরণ
নীল আকাশে উড়তে চাই, আমি সারাক্ষণ।
অভিভাবক হয়ে সাফ করি, সময়ের ধূলিকণা
যুব হয়ে সুঠাম দেহে বাস, হৃদয়ে চেতনা।
সব কিছু  আছে ঠিক, তবে আরো দরকার
জীবন চলার পথে, নিরাপত্তার নরম চাদর ।


আমি সদা চলমান, অবুঝের মতো কখনোবা
নতুন সুযোগ আসে, দৃশ্যমান করে ভাবনা ।
একের ভেতরে অনেক আমি, স্তুপ রাখি সাজিয়ে
আমার আমিতে নেই আমি, আছি সদা বিবর্তনে।।


[২৫ ডিসেম্বর ২০১২]