নর্দমার কিলবিল পোকা
আগুনের লেলিহান শিখা
মানবের সব ভেদাভেদ
আর চাওয়া না-চাওয়া
সব একতারে বাঁধা।


পৃথিবীর রং দুনয়নে
হৃদয় স্বপ্ন-ছবি আঁকে
শুকনো সাদা ক্যানভাসে।
পাহাড়-নদী সাত-সাগরে
ছন্দ-কলতান বাজে-রে
হৃদয় বীণার মাঝারে।


গোধুলী পেরিয়ে সন্ধ্যাকালে
আকাশে তারা কেন জ্বলে?
দিবসের সব কাজ শেষে
অপলক চোখ চেয়ে থাকে।


কেন ধরনীর চারিধার
জেগে থাকে নির্বিকার
আকাশ চাদর বিছায়ে
মমতায় রেখেছে জড়িয়ে?


জানতে চাও আকুতি ভরে
তাকিয়ে দেখ নয়ন মেলে
উৎসুক অনিশ্চিত ছবি
রহস্য-দ্বারের গোপন চাবি।


মহাবিশ্বের মহা-পরিকল্পনা
এগিয়ে যাও ফেলে একপা
নিয়ে যাবে নতুন জগতে
গুহা থেকে দুরে নির্জনে
যাত্রা নব শুরু হবে ।।


[০১ জানুয়ারী ২০১৩]