হারানো দিনের অতি পরিচিত ছবি
ভাবনাগুলো মিশে আছে, মধুময় স্মৃতি।
সময়ের অধ্যায় যত, চিত্রিত প্রাঞ্জল
বালকের কাগজে অন্কিত, সৃষ্টি উজ্জল।


পেন্সিলে আঁকা স্পষ্ট ছবি, দাঁড়িয়ে দৃপ্ত
ভূমিতে সমান্তরাল, ছড়িয়ে দিগন্ত।
মোমের কমলা-গোলক, ঘুরে ঘুরে
রূপালী আলো ছড়ায়, অবনি জুড়ে।


উদ্বেগহীন স্মিত-হাসি, মায়াবী দৃষ্টি
নির্মল বাতাসের নীল, অনাবিল সৃষ্টি।
গাছ-পাতার পান্না-শোভা, ছন্দে নাচে
কালহীন ধরাতল, অন্তহীন সাজে।


যে হাত এঁকেছে এমন, অমূল্য ছবি
সে হাত গড়বে এক, অজানা আগামী।
বর্ণিল রঙধনু ছাড়িয়ে, দুর আকাশে
স্বপ্নে-দেখা আগামী, আড়ালে আছে মিশে।।