নি:শ্বাস নিয়ে থাকি, প্রতিদিন প্রতিক্ষণ
জেগে থাকা সব মুহুর্ত, অমূল্য প্রাণ।
এমন মূল্যবান প্রাণ, কে দিয়েছে ভাই
মহাপ্রাণ তিনি, কৃতজ্ঞতা কি জানাই?


দিনের ক্লান্তি শেষে, ঢলে পড়ি ঘুমে
হারিয়ে অজানা দেশে, স্বপ্নে সুখ ভাসে।
এমন মধুর ঘুম, কে দিয়েছে ভাই
মহিমান্বিত তিনি, কৃতজ্ঞতা কি জানাই?


ভোরের হিমেল পরশ, কুয়াশার চাদর
রবি আনে কমলার রঙ, ছড়ায় আদর।
এমন সোনার রবি, কে দিয়েছে ভাই
সর্বশক্তিমাণ তিনি, ধন্যবাদ কি জানাই?


ভোরের আযান-ধ্বনি, প্রাণে আনে সঞ্জীবনী
জায়নামাজের নরম জমিন, বাড়ায় প্রশান্তি।
এমন প্রশান্তি মনে, কে দিয়েছে ভাই
পরম করুণাময় তিনি, শ্রদ্ধা কি জানাই?


করি কি অনুধাবন, সারাদিনমান
তিনি অন্তর্যামী, আছে সব জ্ঞান।
চাওয়া কম পাওয়া বেশী, সবি তার দান
দানের মাঝে আনন্দ, তিনি সুমহান।
এ জীবনে পূর্ণতা, কে দিয়েছে ভাই
পরম দয়ালূ তিনি, কৃতজ্ঞতা কি জানাই?


বড়দের ভালোবাসা, হাদীসের মধু-বাণী
শালীন আবরন, পরিমিত আহারাদী।
জীবনের  অমোঘ বিধান, পবিত্র কুরআন
সুপথে চালিত করে, মুক্তির আহবান।
সুপথে চলার বিধি, কে দিয়েছে ভাই
মহান চালক তিনি, কৃতজ্ঞতা কি জানাই?


প্রতিদিন নিজের কাছে, প্রশ্ন করি তাই
বিশ্বের পালক তিনি, কৃতজ্ঞতা কি সত্যি জানাই?


[১০ জানুয়ারী ২০১৩]