পৃথিবীর আলো দেখেছি যেদিন, সেদিন শুরু যাত্রা
আমার নব-নাম বলে, অজানা নিয়তির কথা।
নিয়তির লুকানো জগত, আবিস্কার প্রয়োজন
বহু বছর পথ হেঁটেছি, কবে আসবে সেই ক্ষণ?


আঁধারে অনেক খেয়েছি হোঁচট, ফনীমনসার সাথে
তখনো জ্ঞানহীন, তারা দেয়নি আলো, চলার পথে।
দুরদৃষ্টিহীনতা চালিত করে, ঘূর্ণীঝড়ের মাঝে
ক্ষতবিক্ষত, লুটিয়ে পড়েছি, রক্তক্ষরণ হৃদে।
ফনীমনসার কাঁটায় রক্তাক্ত, অজ্ঞতা অন্ধ করে
কাঁটার জখম এগিয়ে নিয়ে, তুলেছে চলার পথে।


হঠাৎ একদিন সমুখে দেখি, দ্বীপের মাঝে বাগান
মরীচিকা ভেবে ধীর-পদ-লয়ে, এগুলাম অর্বাচীন।
মরীচিকা সেতো মরীচিকা নয়, স্বেত-শুভ্র গোলাপ
ঘোর কাটাতে হাতে ছুঁয়ে দেখি, স্বপ্ন নয়, বাস্তব।
বাগানের মাঝে বসে, গোলাপ, হৃদয়ে নিলাম তুলে
ভালোবাসার বন্ধনে, আমার অস্তিত্বে গেলো মিশে।


হতবাক আমি, অন্ধত্ব গেলো ঘুচে, গোলাপের পরশে
সত্যের আলো উঠলো জ্বলে, হৃদয়ে আলো কিরণে।
অবিশ্বাসের কালো ধোঁয়া, দুরদিগন্তে যায় উবে
বিশ্বাস আজ হৃদয়ে আমার, আত্মবিশ্বাস বুকে।
শুভ্র গোলাপ চালিত করে, সেই নিয়তির দিকে
গোলাপ-কাঁটা ঘা দিয়ে চালায়, সরল-সঠিক পথে।


প্রতিনিয়ত বেড়ে ওঠছে, সাদা গোলাপের চারা
তার সাথে বেড়ে ওঠছে, আমার হৃদয়-আত্মা।
নিয়মিত করি জল সিঞ্চন, নামাজ রোজা দ্বারা
সাদা গোলাপ হৃদয়ে আমার, ধন্য জীবন সারা।


সাদা গোলাপ চালিত করে, চির-বাগানের পথে
প্রার্থনা যেন সবাই এ-পথের, যাত্রী হতে পারে।
ভাবনা আমার, লক্ষ্য আমার, কার্য আমার যত
ঐ বাগানে বানায় ঘর, আমার থাকার মতো।
ঐ ঘরে হবে বসত আমার, বিশ্রাম চোখ বুজে
যতদিন রবে সাদা গোলাপ, আমার হৃদয় মাঝে।


[১২ জানুয়ারী ২০১৩]