চলো ভাই চলে যাই, আঁধার নামছে  
পাখিরা ফিরেছে নীড়ে, কোলাহল থামছে।
স্রষ্টার দেয়া ফসল, কাটা হলো সারা  
জমিনে গভীর আঁধার, মৃত্যু-হতাশা।


পেঁচার ছানার মতো বুঝতে পারি না  
ফ্যাল ফ্যাল চেয়ে দেখি, হাসি ও কান্না।
আমরা কেবলি জানি, দম্ভ অসাড়  
অকাজ বিপথে চালায় মোদের।  


চলো ভাই চলে যাই, স্নিগ্ধ ছায়ায়
শ্রমের লক্ষ্য যেথা খোঁজে সততায়।
দুর্বল প্রবীণ যেথায় বিশ্রাম পায়  
নেই যেথা ভালোবাসা লালসা ভয়।


করজোড়ে মিনতি করি, হে ধরাতল
বিদগ্ধ হৃদয় ভূমিতে ফেলে কর সমতল।
চলো ভাই চলে যাই, আঁধার নামছে
পাখিরা ফিরেছে নীড়ে, কোলাহল থামছে।।


[১৫ জানুয়ারী ২০১৩]