চোখ বুজলে এখনো দেখি  
বাড়ি-পাশে দিঘীর ধারে
তিনটি শিশু দাঁড়িয়ে;
পাশেই বিশাল পাখরগাছ
দাঁড়িয়ে শেকড় ঝুলিয়ে।


শিশুর দল চুপিচুপি
ব্যঙের পিছু নিয়েছে;
প্রাণ বাঁচাতে ব্যঙটি তখন
দিঘীতে লাফ দিয়েছে।


দিঘীর জল কাঁচের মতো
সবুজ কাঁচ বিছানো;
ব্যঙের লাফে লাখো তরঙ্গ  
কাঁচ ভেঙে চূর্ণ।


মনের চোখে পুলক রাশি
খুশীর ধারা প্রাণে;
অদ্ভূদ এক অপূর্ব ছবি
আজো হৃদয় টানে।


দীঘির ধারে গাছের পাশে
সবুজ ঘন ঘাস;
নিবিড় মায়া হাত ধরাধরি
পরম-আত্মীয়ের বাস।


দীঘির বুকে কাঁচের ভেতর
নীল আলো জ্বলছে;
আকাশে নীল শিখা
হারে তার কাছে।


চোখ বুজলে এখনো দেখি
তিনটি শিশু দাঁড়িয়ে।।