এই আমি, জনতা জনগণ জনসাধারণ  
বিশ্বের সব মহৎ কর্ম আমার সম্পাদন।
আমি কর্মজীবি পেশাজীবি আবিষ্কারক  
খাদ্য বস্ত্র বাসস্থানের প্রস্তুতকারক।


আমি ইতিহাসের সাক্ষী, আমি শ্রোতা
আমারি দূত সুচি, মাহাথীর, ম্যান্ডেলা।
আমি বীজ-ভূমি, সবুজ ফসলের মাঠ  
বুকের ওপর বয়ে যায় কত ঘূর্ণীঝড়।  


আমা হতে ছেঁকে নিয়ে সেরা, করে অপচয়  
মৃত্যু আর ভোগান্তি আমার জীবন বিষময়।  
শ্রমিক হয়ে খেটে মরি, পাই না সামান্য  
সব ভুলে যাই, ক্ষমা করি, আমি অনন্য।


আমার নাম মুখে আনে অনেক উপহাসে  
আমায় দেখে হাসে তারা চরম পরিহাসে।
যখন শিক্ষা গ্রহণ করি, শিক্ষা প্রয়োগ করি  
কে লুটেছে আর ভুলি না, গলা চেপে ধরি।  
বজ্র কঠিন শপথ নিয়ে কখনোবা রুখে দাঁড়াই
বুকের তাজা রক্ত ঢালি ইতিহাসের পাতা বাড়াই।


এই আমি, জনতা জনগণ জনসাধারণ  
বিশ্বের সব মহৎ কর্ম আমার সম্পাদন।।