কেউ চায় না ফিরে, চিনে না যে, তবুও আমি  
বন্ধুরা ছেড়েছে আমায় যেন হারানো স্মৃতি;
আমায় ফেলে তারা বহুদুর এগিয়েছে
দু:খ যাতনা আমি সয়ে যাই নীরবে।  
কখনোবা ফিরে চায়, নিমেষে হারিয়ে যায়
ভালোবাসা-মৃত্যুর বিস্মৃত ছায়ায়।


তবুও আমি, বাস করি ছায়ার উর্দ্ধে
উত্তাল সাগরের ফেনীল-রেখা মাঝে
জীবনের সুখানুভূতি নেই যেখানে;
সঞ্চিত অর্জনের ভরাডুবি আছে ।


অতি প্রিয় ছিল যারা, তারা সেথা অচেনা
অচেনার মাঝে চেনারা বেশী অচেনা;
দুর্বৃত্তের দুষ্টচক্রের সীমা ছাড়িয়ে
সব কোলাহল অবজ্ঞার বাইরে।
সেখানে পিষ্ট হয় না, কেউ পদতলে
নারীরা ভাসে না কভু নয়নের জলে।


স্রষ্টার বিধান সেথা নিয়ামক পরম  
মায়ের বুকে শিশুর নিরাপদ ঘুম;
নির্বিঘ্নে শায়িত আমি, স্বেচ্ছা বনবাস
ওপরে চাঁদোয়া আকাশ, নিচে ঘনঘাস।