আমার দু’টি হৃদয়, লাল-সবুজের নিলয়
লালটি সচল রক্ত শুষে, সবুজ ভালোবাসায়।
লালে যদি অশ্রু ঝরে, সবুজ ছড়ায় সুবাস
লাল যদি হয় জমিন, তবে সবুজ সুনীল আকাশ।


লাল যদি হয় শীতলতা, সবুজ কোমল তাপ
লাল যদি হয় দিনের আলো, সবুজ কালো রাত।
লাল যদি মিঠা জল, সবুজ খোলা হাওয়া
লাল যদি হয় মরু, তবে সবুজ মরীচিকা।


লাল যদি হয় কাঠ ফাটা রোদ, সবুজ কালো ছাতা
লাল যদি হয় জোয়ার, তবে সবুজ নদীর ভাটা।
লাল যদি হয় আকুলতা, সবুজ মনের আশা
লাল যদি হয় যাদুর কাঠি, তবে সবুজ অপরূপা।


লাল যদি হয় নিশান, তবে সবুজ তারি ছায়া
লাল যদি হয় জীবন, তবে সবুজ শ্যামল মায়া।  
লাল যদি হয় অবুঝ শিশু, সবুজ প্রশান্তি  
লাল যদি হয় সোনা-রবি, সবুজ মাতৃভূমি।


যে করবে জয়, আমার রঙিন দু’হৃদয়
আমার সকল স্বপ্ন-আশা, তারি সুনিশ্চয়।।