আমার যৌবনের ছিল না সৌরভ
উদ্বেগ-হতাশার জমাট বরফ।
আনন্দ-উৎসবের সৌখিন পালা
মনে ছিল যন্ত্রণা, ব্যাথা ভরা থালা।
ফসলের চাষ হতো মাঠে বারো মাস
আগাছায় ভরে যেতো, ঘাস আর ঘাস।


সততা নিষ্ঠা দিয়ে করেছিনু সেবা
কুঁড়ে কুঁড়ে খেয়েছে না পাওয়ার ব্যাথা।
দিন চলে যায় আর সন্ধ্যা নামে
হয়নি সূর্য দেখা দেয়ালের মাঝে।
এখন বেঁচে আছি বুক ভরা শ্বাসে
জীবনের শেষ হবে ক্ষণকাল পরে।


জীবনের অল্প গল্প হয়েছে বলা
আরো কিছু গল্প রয়েছে অবলা।
বাগানের ফলগুলি পড়েছে ঝড়ে
তবুও সবুজ পাতা শোভিছে গাছে।
কেটে গেছে যৌবন, বৃদ্ধ নই আমি
পৃথিবী দেখেছি, আমারে কেউ দেখেনি ।
আমার সুতা হলো কাটা, যদিও দীর্ঘ নয়
আকাশ ছোঁয়া হলো না, বড় অসহায়।
এখন বেঁচে আছি বুক ভরা শ্বাসে
জীবনের শেষ হবে ক্ষণকাল পরে।


মৃত্যু চেয়েছিলাম, দেখি তা নির্মম কায়া
জীবন খুঁজেছি, দেখি তা কেবলি ছায়া।
ভূমিষ্ঠ হয়েই জেনেছি, এখানেই হবে সৌধ
মৃত্যুর পাবো দেখা, কিছুকাল পরে হবো মৃত।
এখন বেঁচে আছি বুক ভরা শ্বাসে
জীবনের শেষ হবে ক্ষণকাল পরে।