অমোঘ নিয়মে নবীন আগামীর প্রবীণ
যদিও প্রবীণ তবে  সুন্দর নিপুণ।
শীর্ণ সেকেলে তবে শান্তিতে পূর্ণ
অভিজ্ঞতার ঝুলি সব পরিপূর্ণ।
অমসৃণ বলি রেখা পরিপক্ক পেশী।
জ্যেষ্ঠ নাগরিক সদা কর্মব্যস্ত বেশী।


জীবন পেয়েছে তার পূর্ণতার মৃদু হাসি
নির্ভীক জীবন তাই মিথ্যাকে ঘৃনা বেশী।
মিথ্যাকে তিনি করেছেন বৃথা নিষ্ফল
পরিণতকালে তিনি সুস্বাদু সুগন্ধি ফল।


সুস্বাদু সুগন্ধি ফল খুব প্রয়োজন  
ভালোবাসায় ক্লান্তি নেমে আসে যখন;
লেবুর হলুদ সুগন্ধি পাতার মতো
কোমল আলো, শরতের শুভ্রতার মতো।


ছোট্ট মেয়েটি মুগ্ধ স্বরে বলবে, আহা
দাদুর মতো বেঁচে থাকা কি মজা;
দেখ, দাদীমা এখনো সুগন্ধী পুষ্প
সব ঋতু পেরিয়ে দাদু কত বলিষ্ঠ।।