চশমায় ঘুরালাম দুর্বল চোখ দুটি
বিস্মিত হয়ে যাই দু’রকম দেখছি।
ডান চোখ গাঢ় রং ভালোবাসে
বাম চোখ গুণমান খুঁজে ফিরে।


ডান চোখ দেখে যেটা অতি সাধারণ
বাম চোখ বলে তাকে দৃষ্টি নন্দন।
ডান চোখ চমকিত তাজা লাল রক্ত
বাম চোখ হেসে বলে ফল রসে সিক্ত।


ডান চোখ পুলকিত দেখে নীল অম্বর
বাম চোখ আফসোস নীলে ভরা অন্তর।
ডান চোখ বলে দেখ, আকাশে এক চাঁদ
বাম চোখ রেগে বলে, এক নয় দুই চাঁদ।


ডান চোখ মোরে কয়, বুড়ো তোর চুল সাদা
বাম চোখ তেড়ে বলে, সাদা নয় সব সোনা।
ডান-বামের  দ্বন্দ রুখে স্রষ্টারে বলা হলো
ধন্যবাদ প্রভু, আঁধার সাথে দিয়েছো আলো।


আলো আছে বলে দেখতে জগত এত অপরূপ
রূপ-মহিমায় বিমুগ্ধ হৃদয় বিস্ময়ে জাগরুক।।