তুমি গিরগিট, ধূর্ত শেয়াল
সুযোগ সন্ধানী বর্নচোরা;
আমি নিশ্চিত চিনেছি তোমাকে
বুকের তাজা রক্ত দিয়ে।


নিয়মের ধোঁয়া তুলে রুখেছো আমায়
কারো কারো প্রাণ যায়;
রক্ত শুষে তুমি ও তোমার দোসর
নির্মম উল্লাসে মেতেছো হায়।


তুমি নীতিহীন, তুমি বিবেকহীন
তৎপর দুষ্ট পালনে, শিষ্টের দমনে;
সাজা দাও নিরীহকে তুচ্ছ অজুহাতে
দাগীদের পার করো অতি সংগোপনে।


বারবনিতার চরিত্র তোমার
অর্থ পেলেই হও শয্যাশায়ী;
শালীনতা হানীর অভিযোগ আনো
হয়ে কুচক্রীর প্রতিনিধি।


ক্ষমতার উৎসের চারিদিকে
শক্ত দেয়াল তোমার
স্বেচ্ছাচারী তুমি, অহমিকা তোমার
লুটে নেয় অধিকার।


বঞ্চিত পিষ্ট, বারবার অবিচার
সবলকে সেবিছো তুমি, হীন স্বার্থে;
মহাবিচারক মহাশুণ্যে হাসে
তোমার কীর্তি দেখে।


দর্প তোমার চূর্ণ হবে
যাবে তুমি রসাতলে
আসন তোমার ভুপাতিত হবে
মিশে যাবে ধরাতলে।


তুমি নরকের কীট, মানুষের বেশে
অঙ্গার হবে তাই রোষানলে পুড়ে;
তোমার বুকে শত পদাঘাতে
পাওনা সকল নেবোই আমি কেড়ে।


তুমি গিরগিট, ধূর্ত শেয়াল
আমি নিশ্চিত চিনেছি তোমায়।।


সেপ্টেম্বর ২৫, ২০১৩।