ফেস আছে বুক নেই তবু ফেসবুক
বিশ্বজুড়ে যোগাযোগ, দেখি কত মুখ;
নানা দেশের নানা মানুষ এক সূত্রে গাঁথা
সাদা কালো নানা বর্ণ নিবিড় জালে বাঁধা।


হারানো বন্ধু যদি মিলে ফেসবুকে
হৃদয়ে জোয়ার, স্মৃতি সয়লাব সুখে;
কত ভাব কত কথা হয় বিনিময়
লাইক কমেন্ট মেসেজ দিয়ে মন করে জয়।


দেখে ছবি বার বার, করে আপলোড
নিজেকে লাগছে বেশ, যেন ভিউকার্ড;
কারো কারো এ্যালবাম ছবি থাকে ঠাসা
অবসরে ছবি দেখা স্মৃতি বাঁধে বাসা।


ফেসবুকে চাষ হয় প্রেম ভালোবাসা
চারা হয়ে বেড়ে ওঠে ছোট ছোট আশা;
গুড়ে বালি পড়ে যদি, প্রেম গদ্যময়
আনফ্রেন্ড অপশন দুর করে ভয়।


জনমত তৈরীতে ফেসবুক সেরা
পৃথিবী ছোট্ট গ্রাম, ফুলে ফুলে ভরা ।।


নভেম্বর ০১, ২০১৩।