ঝর্ণার মতো উচ্ছ্ল তুমি
বাতাসের চেয়ে উদ্দাম;
খরস্রোতা নদীর মতো
বাঁধ ভেঙে চলো হরদম।


হাজার পাখির কলরব তুমি
মুখরিত বনভূমি;
সবুজের মাঝে সুশীতল ছায়া
প্রশান্ত জলাভূমি।


আকাশের চেয়ে উদার তুমি
চাঁদের মতো মায়াবী;
জোছনা ছড়াও সবার মাঝে
আনন্দে মাখামাখি।


মাঝে মাঝে তুমি মৌন পাহাড়
বিচ্ছিন্ন কোন দ্বীপ;
ভোরের আলোয় পথ খুঁজে পায়
দিশেহারা নাবিক।


দিবানিশি বাস তোমার সাথে
উদ্যানে চলাফেরা;
অনুভব করি হৃদ কম্পন
বুঝি ও’ চোখের ভাষা।


ভোরের শিশির হয়ে যদি যাই
হারাই বনের ধারে;
নয়ন জলে ভাসবে কি তুমি,
চলে যাবে বহু দুরে ??


১২ নভেম্বর ২০১৩।