মোঃ রফিকুল ইসলাম

মোঃ রফিকুল ইসলাম
জন্ম তারিখ ৩১ ডিসেম্বর ১৯৮১
জন্মস্থান রাজিব পুর, কুড়িগ্রাম। , বাংলাদেশ
বর্তমান নিবাস দীঘিনালা, খাগড়াছড়ি।, বাংলাদেশ
পেশা শিক্ষকতা
শিক্ষাগত যোগ্যতা বিএসসি, বিএড।
সামাজিক মাধ্যম Facebook  

কবি রফিকুল ইসলাম ৩১ডিসেম্বর,১৯৮১খ্রিষ্টাব্দে (১৭ পৌষ,১৩৮৮ বঙ্গাব্দ) রোজঃ বৃহস্পতিবার 'কুড়িগ্রাম' জেলার অন্তর্গত 'রাজিবপুর' উপজেলার 'তিনথোপা পাড়া' গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মৃত জসমত আলী ও মাতা মোসাঃ রেজিয়া খাতুন। শিক্ষা ও জ্ঞান অর্জন এবং জীবন ও জীবিকার সন্ধানে কবি বহু পথ পাড়ি দিয়ে সুদূর খাগড়াছড়ি পার্বত্যজেলার অন্তর্গত দীঘিনালা উপজেলার 'মধ্য বোয়ালখালী' গ্রামে স্থায়ীভাবে বসবাস করছেন। তিনি কৃতিত্বের সাথে 'রামগড় সরকারি কলেজ, খাগড়াছড়ি' হতে বিএসসি পাশ করেন। শিক্ষকতা পেশায় আত্মনিয়োগ করার পর তিনি 'ফেনী সরকারি টিচার্স ট্রেণিং কলেজ' হতে বিএড ডিগ্রী এবং 'ফেনী পিটিআই' হতে সিএনএড এ প্রথম শ্রেণি অর্জন করেন। এ পর্যন্ত কবির ১টি একক কাব্যগ্রন্থ 'বৃত্তের বাইরে(২০১৯)' এবং ৬টি যৌথকাব্যগ্রন্থ যথাক্রমে সুর্যসিঁড়ি(২০১৭),বুনোফাগুন(২০১৮), বন্ধন(২০২০), অরণ্যে দিনরাত্রি(২০২০), অরণ্যকলি(২০২১), কোভিড বিশ্ব ও কবিতা(২০২২) প্রকাশিত হয়েছে। কবিতার মাধ্যমে সচেতন বিশ্ব গড়ার দৃঢ় প্রত্যয়ে কবি স্ব-প্রতিষ্ঠিত সাহিত্য সংগঠন 'খাগড়াছড়ি কবি পরিবার(খাকপ)' এর সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

মোঃ রফিকুল ইসলাম ২ বছর ৫ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


Poetry RSS

এখানে মোঃ রফিকুল ইসলাম-এর ৭৩টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
তারিখ
শিরোনাম
মন্তব্য
২৪/১২
১/৫
২৫/৪
২০/৪ ১৮
১৯/৪ ১০
৪/৬
১২/৫
১১/৫
৮/৫
৭/৫
৫/৫
২৭/৪ ১২
২৫/৪
২৩/৪
২৩/৪
১৫/৪
১১/৪
৭/৪
৭/৪
৩১/৩
২৯/৩
২৯/৩
২৭/৩
২৬/৩
২৬/৩
২৪/৩
২৩/৩
২১/৩
২১/৩
১৯/৩
১৬/৩
১২/৩
১০/৩
১০/৩
৬/৩
৫/৩
৪/৩
২/৩
২/৩
১/৩
২/২ ১০
২৭/১
২৬/১
২৫/১
১৯/১
১০/১
৮/১
৬/১
৪/১ ১৪
৩/১

এখানে মোঃ রফিকুল ইসলাম-এর ১টি কবিতার বই পাবেন।

বৃত্তের বাইরে বৃত্তের বাইরে

প্রকাশনী: ক্যানভাস প্রকাশনী