সে পথ আমি দেখেছিনু
তোমার দুয়ারে দারিয়ে গেছে স্থির,
ভয়ানক পৃথিবীর জট এড়িয়ে যেতেই থেমেছে
তোমার তাবত সীমা ।


ভাবনাগুলো আমি তোমার কাছেই রাখতে চাই
নীরবে । তুমি একদিন পথের বাকে
সব ফুলের গল্প শুনে বলেছিলে চলে যাবে
সেই ধারাপাতের পাতায় ।


সেই পথ প্রথাগত-
স্থির অবয়বের কাছে টানা বুক,
নিয়তির অমোঘ চাহনি পাড়ি দিয়ে
আমি দেখেছিনু বিস্ময়ে ।


ফিরতে পারি নাই কোনমতে !
দিশাহীন জীবনের ধারাপাত ।
বর্ণমালা চেয়ে দেখি-
জীবনে টানাপোড়েনের গল্প ।