পৃথিবী ঘুমিয়ে গেলেও জেগে থাকো তুমি
কার বুকে জেগে আছে কি আহাজারি ।
কখন জেগেছে প্রাণ তুলেছে দু-হাত
কার সজল চোখে বহিছে অনুতাপ ।


পৃথিবীর ঘুম ভেঙে গেলেও তুমি ঘুমহীন
যদি ধ্বংস হয় কোন কিছু তোমার দৃষ্টিবিহীন ।
যদি ফিরতে না পারে কণ্টক বিছানো পথে
কত পথ চলে পথিক তোমার দয়াতে ।


কত তপ্ত দুপুর বিরস বদনে
হেরিছে বিষণ্ণতা তোমার দহনে ।
কত প্রশান্তি ফিরে তোমার চাহনিতে !  
তুমিময় সবকিছু এই ভুবনে
তুমি ছাড়া সবকিছু ব্যর্থতার গানে ।


তুমি ছাড়া কিছু নেই, তুমিই সহায়
তুমি ছাড়া সবকিছু শুধুই অসহায় ।
হালকা করে দাও প্রভু ধরার যন্ত্রণা
তোমার প্রেমের ছায়ে করে মার্জনা ।


অসহায়ের আশ্রয় তুমি, ভিক্ষুকের শেষ দ্বার
একটাই আকুতি- মোরে তুমি করো উদ্ধার ।