ভালবাসার অর্ঘ্য পৌঁছে যায়….
দেখেছি বাংলা দেখিনি তোমায় ।
তুমি আছো মহীরুহ সমান
বিশ্বাসের আকাশে নক্ষত্র জাজ্বল্যমান ।


তুমি বন্ধু, তুমি পিতা,
কারো মুরুব্বি, কারো ভ্রাতা ।
সশ্রদ্ধ সালাম পৌঁছে যায়
তোমার ঠিকানায় ।


কেবল পৌঁছে না -তোমার বিশাল বুকের মঞ্চ,
তোমার বাড়ানো হাত ।
তোমার গোপন শুভেচ্ছা বার্তা পৌঁছেনা
জেলখানার ভিতর,
পৌঁছেনা সন্তানতুল্য আলো,
আবেগ ভালবাসা ।
কোনো পার্বণে কেউ আর ভাবেনা কাউকে-
সহযাত্রী ছিলেম ।


গভীর অনুরাগ নিয়ে কেউ আর জাগাতে পারে না -
মাথাটা উঁচিয়ে ধর,
উচ্চারণ করে না কেউ-
খেটে খাওয়া কুলি মজুর ওরা ’ও মানুষ,
তোরা এবার মানুষ হ ।