অন্ধকারে হাতের ভিতর চাই প্রণয়,
নিংড়ে নিতে চাই সাবলীল সুর সুধা,
হয়তোবা শ্রেষ্ঠ কবিতা।


হাইকুরা কথা বলে ।
কাল মহাকাল নিয়ে ব্যপ্ত বসন্তে
কবিমন হারায় ফুরায় তবুও !


চোখ বন্ধ করে খুঁজে নেয়া স্পর্শ -
আমি স্বপ্ন,
উন্নতির ছোঁয়া মাখা ধারণাগুলিতে
ধারদেনা বেশ।


আমি কি করে গাইব একই গান?
সবখানে পৌরুষের বিস্তার,
মেলে ধরা নারী প্রকৃতি,
প্রগতির আস্তাবলেও রয়েসয়ে সাজানো
কোমলতা খাদক শিকারি দৃষ্টি।


অন্ধকারে হাতড়ে নেই হাতিয়ার।
ট্রিগারে চাপ দিয়ে দেখি
ভেসে যায় মস্তিষ্ক,
ভেসে যায় বারংবার কোন ক্ষত।


সেকি অতীত নাকি নক্ষত্র পতনের শব্দ ?
কর্ষণের মাঝে অনুভূতিকে প্রহার ?
কোন আওয়াজ বোবা কান্নার ?


প্রেমিকেরা কবিতা নিয়ে বসে,
রূপের ঝাঁপি খুলে বর্ণালী আকাশ,
সমাধিগুলোকে চমকে দিয়ে ফেরা সময়
তাকিয়ে থাকে বিস্তর ।