প্রেসিডেন্ট নিজেই যেদিন কবি হলেন,
মাহফিলের সব লোকেরা পেল উপস্থিতি-
জলপাই রঙের গাড়ি, অদম্য বাসনা মসনদের ।
আমি নির্বাক হয়ে দেখেছিলাম পুর্বাহ্নের স্মৃতি
দগদগে ক্ষত ।


আমার অজানা ইতিহাস-
জলপাই রঙের গাড়ি মানেই আত্মকলহ,
সাম্রাজ্যবাদের প্রখর দৃষ্টি সোঁদা মাটির গন্ধে,
কয়লার মত কালচে হয়ে যাওয়া মানব প্রতিবিম্ব;
পেট্রোল, ডিজেল, গ্যাস আর খনি নিয়ে হানাহানি ।


প্রেসিডেন্ট নিজেই যেদিন অবমুক্ত করলেন পায়রা,
আত্মজীবনী লিখলেন মহান ব্রতের-
আমরা কবিরা সেদিন বিরুদ্ধবাদীর কাতারে ......
অথচ জানা ছিলনা পুরোটা-
বুকের ভিতরের ছাইচাপা আগুন, দগদগে ক্ষত দেখিয়ে
দিতে পারে পথ, মুক্ত করে দিতে পারে বন্দীদশা ।


অথচ আমার বুঝে আসে নাই- জলপাই রঙের কনভয়,
স্যালুটের বাড়াবাড়ি,
কবিতা প্রেমিক হৃদয়ের উদ্বেলিত নীল আকাশ,
বসন্তের বাগানে আগুনের খোরাক
রাঙিয়ে দিতে পারে গ্লানি সহযোদ্ধার রক্তে ।