আমার এই হাত নিশপিশ করে,  
চোখের মাঝেও বুলি দৌড়ে ফেরে ।
রক্তেরা ফুটন্ত পানির মতই,  
একে একে দৃশ্যেরা যত বেশি জট পাকাতে থাকে-
ধ্বসে পরে জমিন
ভালোবাসার করাল গ্রাসে ।


আমার মনের ভিতরে ব্যকুলি কেবলি!
আড়ালে আবডালে তাকেই পায় যেন,
যেখানে প্রকাণ্ড আরতি থামো ;  
তবু ভেসে যায় বেড় আর ফসলের জমিন ।