এভাবে কি হয় ?
সবকিছু দূরে দূরে,
স্বাভাবিক শর্ট সার্কিটের উষ্ণতায়
কখন অস্বাভাবিক বন্যতা অথবা কোন মৌনতা ;
কোনটাকে লুফে নিয়ে ?


দক্ষিণের ধারণা ছিল যেথা
কখন কবুল করে নিয়েছে উত্তর,
লা জবাব সময় !
সব সম্পর্কেই একটু ভাঁজ
একটু আড়াল রেখে অথবা ওঁত পাতার...


কাছে থেকেও অধরা যে গান
বুকের পিঞ্জরে,
বোহেমিয়ানের ঘর
কখন ভেসে যায় কখন স্থির পাহাড়
এভাবে .....


কি করে লিখতে বলো আবার
কলম খাতা ?
কি করে ভাসে সুহৃদ
দূর বহুদূর থাকা;
কানে কানে বাজে....


এভাবে কি হয়, আর
হয়েছে কি কখনো ?