নিজেকে প্রেমিক প্রমাণ করার যে তাড়া ছিল আমার,
বিশ্বাসের অবিচ্ছেদ্যতার নিরীখে - অবসান ঘটানোর দায়,
তুমিই বলো - রোদে পুড়ে এমন করে তাকিয়ে থাকার,
পরতে পরতে কাব্য গড়ার আর  কোন পুরুষ ছিল?
বেহায়া নামের বোঝা যে কত বেশি হালকা হতে পারে,
পৃথিবীর ওজন মাথার উপর চাপিয়ে দিলেও কোন অনুভূতি
দেখা দেয় নাই এমন ; হয়তো এমন করেই ভালোবাসার ছিল সাধ ।


আজো বলতে পারি ভালোবাসি; সেও একই প্রেমের ডাক,
যৌবনে যেমন ভাবনা ছিল - প্রেম নাই তো কি রইল আর ?
না তোমার মন, না তোমার দেহ, সব কিছুই স্পর্শ বিহনে -
এমন করে ভালোবাসতে পারে কেউ ? এখনো যেমন তুমি
দর্শন বিনে কাঙালের বুকে সারিন্দা বাজিয়ে চলে যাও হাওয়ার মত,
ভালোবাসতে দিয়ে যে ঋণের বোঝা চাপিয়ে গেছ,
ফুরফুরে বাতাসের বুকে যে গুঞ্জন এখনো তাড়িয়ে ফেরে -
তাবত প্রেমিকের সাগরে ভেসে যাওয়া !


নিজেকে প্রেমিক প্রমাণ করার সেই তাড়া, সেই আবহ
এখনো চাপিয়ে দেই বুকে ।
এখনো ভাবতে চাই প্রেম ছাড়া কোন আগমনী গান নেই ।
কেউ হয়তো ধ্বংসের কথা ভাবে আর নিশ্চিহ্ন হয়ে যায় আততায়ী,
কেউ প্রমাণ করেই ছাড়ে উল্টো পথে আমি, সেটা প্রেমের ভাষ্য
হতে পারে না কখনোই ;
আজো তোমাকে...... তেমন করেই ভালোবাসি,
আজো চাই তোমার সব চাওয়া জয়ী হোক,
আমার বুকের সৌধে জমা হোক আরেক প্রাপ্তি !