ফুরিয়ে যাবার আগে সম্ভবতঃ জানতে চেয়েছিলে-
বলতে পারো ফুরিয়ে যাওয়া কি ?


বিশ্বায়নের বাতায়নে নতুন ফুলের সমারোহে
সেদিন বিহ্বল তুমি উচ্চকিত শুনতে পাওনি -
যারা মুখ ফিরিয়ে নেয় কোন ঋণে,
বড় বেশি ভারী হয়ে যাওয়া নিঃশ্বাসে
আকাশ ভরা পূর্ণিমার গল্পে সেদিন জমে না আর !


সেই হতে ফুরিয়ে যাওয়া .......
কোন প্রশ্ন ব্যাতিরেকে, কোন উচ্চারণের সময় ব্যাতিরেকে,
পথের ধারের অবহেলিত ক্যাকটাসের ভাস্কর্যের মত
সূচালো কাঁটাগুলো ......


সম্ভবত নেশার ঘোরে একবার উচ্চারণ করেছিলে- মোহ,
কি ভাববে লোকে ?
এইসব কবিতারা কতদিন ব্যবচ্ছেদ এঁকে এঁকে
পৃথক করেছিল দৈব দৃষ্টি তার মত !


তুমি হয়তো আজো জানতে পারো নাই -ফুরিয়ে যাওয়া
কাকে বলে ?
নতুবা- তেমনই রয়ে গেছ আড়ালে,
দূর হতে নাকের নস্যি ঝেড়ে ফেল সচকিত ;
কি আর এমন হয় কারো বুকে কষ্ট বাজালে ।