১.
কয়েকটা শব্দ আর কয়েক ফোটা ঘাম, রক্ত
খুব করে লিখতে চাইলে ধার চাওয়া বোধ
হিস্যার অংকেরা নিয়ত অভিমানে
আরো চাই বলে বাড়িয়েছে দীনতা।


কয়েকটা শব্দের গড়ে দেয়া অবয়বে কুশলী
নাগরেরা ভিজে রোদে পুড়ে,
লুপ্ত বোধের কাছে শিখে একপাল
বানরের শৃংগার ধ্বনি।


দেখতে থাকে পানপাত্র মুছে ফেলা মালিকানা,
আবিশ্বাস্য অসাম অসাম বলে ধ্বনিত হয় তৃষ্ণা
অত:পর অতল গহ্বর
কাস্টমস ম্যানারের ভূতপূর্ব নাগর।


২.
আকণ্ঠ ভরা পান করে নিজের সাথেই খেলেছিলে,
প্রেম প্রেম বলে দেখিয়ে ছিলে রূপ দিনের আলোয়,
প্রচ্ছন্ন প্রশ্রয়ের প্রণয়ের ধার দিয়ে লিখেছিলে
দূরে যেতেযেতে।
সে গানে মুগ্ধতা ছিল বহ্নি ছিল
ছুঁয়ে গেছে পথের ধারাপাতে।


সীমানা প্রাচীর  দেখে থামে হৃদয়ের ব্যাকুলতা
বসন্তের মানে বুঝি এই
বিচ্ছিন্ন পাপড়ি মনে ধরিয়ে দেয়
এখানে কলি ওলি প্রজাপতি সবই ছিল।