আর একটু পরেই তো তুমি চলে যাবে-
-চলে যাবে আমার এই ছিমছাম
তোমার চিরচেনা আবাস ছেড়ে
- পরিপাটি উঠোন , চারপাশে বাড়ন্ত  সব ফুল ফল আর পাতাবাহারী বাগান ছেড়ে, তাদের বেড়ে উঠার এই সোনালী সময়েও তুমি চলে যাবে -এ কি তোমার রুঢ় মনোস্থির - এ কি সত্যিই খুব বেদনার নয়?


-বারান্দায় বিছানো কেদারা, ঝুলন্ত অর্কিড- ময়না টিয়া, প্রিয় মেহেদী গাছ কিংবা এলোভেরার সব মায়া ত্যাগ করে ।  সত্যিই কি  তুমি পারবে ?
- দাম্পত্যের এই ৫টা বছর তো নেহাতই কম নয়! কখনো কখনো মানুষ ২/১ মিনিটের স্মৃতি আকঁড়ে তো সারা জীবন শেষ করে দেয় - কি দেয় না? অথচ কতো কিছুইতো হলো এইখানে এই পরিবেশের সাথে - তোমার আমার দুজনার । আজ সব ভুলে ছেড়ে ছুঁড়ে যাওয়া কি এতোই সহজ?


- আমার প্রতি না হয় এখন তোমার আর  আগ্রহ নেই। তাই বলে এই সংসার ছেড়ে যাবে? তোমার হাতে গোছানো সব ছেড়ে - কেন বলো? কিসের মোহে? অথচ কখনো কারো ভুলেও যদি কোন আসবাবে কোন আচঁড় বা দাগ লাগতো , তোমার পোষা পাখিকে কেউ একটু খোঁছাতো বা কোন একটা গাছের একটা পাতাও কেউ ছিঁড়তো তুমি কেমন গেলো গেলো বলে হায় হায় করে চেঁচাতে অথচ আজ সব ছেড়ে চলে যাবে কেন?


- সব ছেড়ে যাবো বললেই কি আসলে চলে যাওয়া যায়। জানি সহজে চোখের আড়াল হওয়া যায়- কিন্তু সব কিছু থেকে মনকে আড়াল করে নেওয়া যায় না কখনো- প্রকাশ্যে না হলেও মনের অগোচরেই তাদের জন্য মনের গহীনটায় হাহাকার করে উঠে- তুমিও কি বাদ যাবে বলো ?


- তুমি কতোদূর যাবে পতেঙ্গা ছেড়ে আগ্রাবাদ নাকি চট্টগ্রাম ছেড়ে ঢাকা অথবা বরিশাল সিলেট ,খুলনা নচেৎ বাংলাদেশের ৬৪ জেলার কোন একটায় - আচ্ছা ধরে নিলাম তুমি পৃথিবীর কোন একটা প্রান্তে চলে যাবে- তাহলেও কি তুমি লুকাতে পারবে, মানুষতো মরে গিয়েও লুকাতে পারে না আর তুমি চোখের আড়াল হয়েই লুকাতে চাইছো- কি বোকা তুমি ! সত্যিই তুমি এখনো বোকামীটা ছাড়তে পারো নি। চোখের আড়াল হলেই যদি লুকানো যেতো তবে তো প্রেম- ভালোবাসা দুঃখ- বেদনা -স্মৃতি  আশা- আকাংখা কিছুই থাকতো না - থাকতো না কোন স্বপ্ন বা ভবিষ্যতও - তাই না?


- মানুষ হয়তো চলে যেতে পারে; যায়ও। কিন্তু প্রিয় মানুষ বা প্রিয়জন কখনো চলে যেতে পারে না। দৃশ্যত সবাই চলে গেলেও মনের আঙ্গিনায় হৃদয়ের অলিগলিতে স্মৃতির ক্যানভাসে প্রিয়জন রয়ে যায় ধ্রুব সত্য হয়ে, পূর্ণিমা কখনো বা অমানিশার চাঁদ হয়ে। তুমি চলে গেলেও কি সব নিয়ে যেতে  দিবো না নিয়ে যেতে পারবে? সব কিছু নিয়ে নিতে চাইলে ও কি নেওয়া যায়? থেকেতো যায় অনেক কিছুই ইচ্ছায় - অনিচ্ছায়।


- এই যে আমার ছোট্ট সংসার আসবাব ছিমছাম উঠোনখানা অথবা বেলকোনি আর বাগান বৃক্ষ । সবটাতেই তোমার স্পর্শগুলো জীবন্ত হয়ে থাকবে - থাকবে যতোদিন ওগুলো টিকে থাকবে। জীবন্ত হয়ে আমাকে কুরে কুৃরে খাবে তোমার আমার দীর্ঘ ৫টি বছরের সুখের মুহূর্তগুলো!সেগুলো কি তুমি কখনোই কেড়ে নিতে পারবে - নাকি সম্ভব?


পতেঙ্গা, চট্টগ্রাম।