দূরে দূরে থাকে,তবু দূরে নয়-
নিজেরে গুটিয়ে যে রাখে,
সপ্ন দেখতে যার ভয়।
যদিও অনেক সপ্ন-
মনের কোণে আসে বারেবার,
স্বপ্নকে আটকায়,
এমন সাধ্য আছে কার?


নিজেই জানে না নিজেরে বহুজনে,
জানেনা কোথায় কি আছে,
খোঁজেনা নিজেরে আজন্মের প্রয়োজনে।
ছায়া তারে বলে,
আয় কাছে আয়,
আমার কাছে!
কেবল আমিই জানি তোকে,
কোথায় তোর কি আছে।


দুয়ারে লাগিয়ে তালা-
বাইরে খুঁজিস কারে?
তাই সে দেয় না দেখা,
ছিল সে হয়ত দুয়ারেরই ওপারে।


যদি ছিড়ে যাবে,
যাক!
নতুন মালা না হয় গাঁথব-নতুন কুঁড়ি নিয়ে,
এ ধরা অকৃপণ,
প্রভাতে ভরবে ডালী-
নতুন শিউলি মুকুল দিয়ে।


কষ্ট দেয়না কেউই,
কষ্টও নিজে পেতে হয়-
সুখ ও হতে পারে বদল,
যদি নিজেরে করিস জয়।


চাওয়া আর পাওয়ার হিসাব মিলাতে-
ছুটে যাস অন্যের তরে,
জোটেনা যা চাস-
ফিরিস শূন্যতা নিয়েই ঘরে।


বরং ,
নিজের ঘরে কর স্বপ্নের আবাদ,
প্রতিটি সুপ্ত সাধের হোক চাষাবাদ।
ক্রমেই প্রসারিত হবে ইচ্ছের দল,
ইচ্ছের সাধনে পাবি ব্রহ্মের বল।


শুরু হোক তোর, স্বপ্ন দেখার ব্যাধি,
নিজেরে মুক্ত কর,
দিবানিশি নিরবধি।