আমি আড়ালে আছি,
তবু জেন,আছি কাছাকাছি।
দূরে যাওয়ার আগে চিরতরে,
আড়াল হয়েই যেন বাঁচি।
মনের কথাটারে বলবার দিয়ো অবকাশ,
হারিয়ে যাওয়ার আগে,যতক্ষণ আছে নিশ্বাস।


যতটুকু চেনা যায়,
যেখানে পাওয়া যায় পরিচয়ের এক অবলম্বন,
সেখানে দিয়ো অন্তত ঠাই,
একান্তে রইবে দাঁড়িয়ে সেখানে,
আমার যত সীমালঙ্ঘন।


কোথাও কেউ জানবেনা,জানেও না কেউ নিশ্চয়
একান্তে মানুষ নিজের সাথে করে কত অভিনয়।
মুখে হেসে যায়,হৃদয় হয়ত মরে কেঁদে,
হয়ত মিলনে জাগে শোক,
জাগে সুখ চির বিচ্ছেদে।


কাছে আসি যতবার,দূরে যাই আরও যেন তত
দূরে গেলে কাছে আসার তরে হৃদয় হয় বিক্ষত।


কবে হেসেছিলে মুখ তুলে,বেঁধে গেছে হৃদয়ে সে ছবি-
একটি সে ছবি বয়ে আনে ছন্দ,
করে যায় এ ভাসা হীনরে কবি।


সম্মুখে তোমার, তবু আড়ালেই যেন থাকি,
পারিনে কইতে সে কথা,বারেবারে লুকিয়ে তারে রাখি।


এ পথে আসা যাওয়ার হবে জানি অবসান,
আড়ালে রয়েই হারাব আমি,
তাই করবেনা কোন সন্ধান।


তবু,
আমি আড়ালেই রব, রেখে প্রকাশিত তোমারে,
তোমারেই করব রচনা,আমার কাব্যের অহংকারে।