রিক্ত তরুর জীর্ণ শাখে, ফোটালে মোরে অনাদরে,
পুঁজিবার স্বাদ জাগায়ে পরাণে কেন রাখিলে তবে দূরে ?
গন্ধহীনার বুকে নাই বা দিতে বৃথা প্রান,
তোমার চরণে পেয়েছে ঠিকানা যারা-
তাদের হৃদয়ে না হয় ভরত শুধুই ঘ্রান।
নাই বা দিতে এ বৃথা প্রান!


সাধ্য যার নাই, তারে সাধের বিষে দংশিলে কেন প্রভু ?
সকল আকুলতার বিফল ব্যকুলতা, মিটবে কি আর কভু ?


আপন মনে ছিলাম বনের শাঁখে,
প্রভাত হানল তিমিরে পাখির ডাকে,
ফুলদলে ছিনু মগন আপন পরাণে,
স্বাদ ছিল তায় পুজিব চরণে।
প্রভাতে এ কি দেখি হায়,
চরণ দিলনা মোরে মোর প্রানের দেবতায় !