তোমায় দেখেছি যেন প্রলয়ের আগে,
কোথাও, একান্তে,
কোথাও বড় একচিন্তে।


তোমার এই সুগভীর চোখ,
এ চোখে আদিম করে তোলা সেই বর্বর ভালোবাসার ছবি,
এ ছবি আমি দেখেছি কোথাও আগে,
দেখেছি নিশ্চিত,
মহা প্রলয়েরই আগে।


তোমার এই ঠোঁট।
হ্যাঁ,
এই একই অকৃত্তিম রাঙা ঠোঁট!


আমায় তো সেই অশান্ত হৃদস্পন্দনের স্মতির কথাই মনে করিয়ে দিচ্ছে।
চারিদিকে জন্ম আর মৃত্যু যখন মিশেছিল একাকার হয়ে, তখন দেখেছিলাম যেন সেই ঠোঁট।


তোমায় যেন চেনা হয়নি তবু,
জন্মের আগে জন্মছিল যে সত্য,
সে সত্য ধ্বনিত হয়েছে তোমার না বলা কথায়,
কেবল একদৃষ্টে চেয়ে থাকায়।


জন্মজন্মান্তরের দূরতের অবসান ঘটিয়ে দেয় তোমার কেবল একটু তাকিয়ে থাকা,
কাছে এলে, না জানি ঘটবে আর কোন মহা প্রলয়।
তবু চির সর্বনাশের নেশায় মেতেছি আজ,
আবার নিঃশেষ হবার স্বাদ জেগেছে সেই আদিম স্পন্দন ওঠা- নিরঙ্কুশ অশান্ত হৃদপিণ্ডে।


আরও একটু কাছে এসো তুমি,
তোমার মাঝে নিঃশেষ হয়ে যাই আবার।