আঁধারে আসে,আঁধারে মিলায়,
আঁধারে মিশেই আঁধার বিলায়।


আঁধারের বুকে ঝরে নিঃশ্বাস-
আঁধারে বাস করে ব্যথা,
আঁধারের বুকে জমে ক্রমিক বিশ্বাস-
আঁধারেই শোনা অশ্রুত যত কথা।


আঁধারে ঘটে সীমা লঙ্ঘন,
আঁধারে ঘটে ভুল,
আঁধারে ভরে শূন্য অঙ্গন,
আঁধারেই সুরভি বিলায় ফুল।
আঁধারে মেলে লাভ লোকসান,
আঁধারে পরাণ আকুল।
আঁধারে হয় বনিবনা, আঁধারেই ছাড়াছাড়ি,
আঁধারে জমে স্বপ্ন, আঁধারে মৌনতা দেয় পাড়ি।


আঁধার করে আড়াল, এই আঁধারেই চির প্রকাশ-
আঁধারে আঁধারে সংসার,
আঁধারেরই বুকে বসবাস।