কোন কাননে ফুটেছে ফুল-
ভ্রমর ঠিক জানে,
কাছে যায়,বাঁধে সুর-
তার গুন গুন গানে।


তুমিও আছো কোথাও,জানতাম আমি-
জানতাম কোথাও আছে নিশ্চয়,
সে ভালোবাসা দামি।
আমার হৃদয়ও সুরে বাঁধে গান,
আমিও শিখেছি কিছু সুরের অভিমান।
তোমার দেখা পাব বলে-
ঘুরে ঘুরে অচেনা পথে গিয়েছি চলে।


অবশেষে হল তোমাকে খুঁজে পাওয়া,
ছিল যত স্বাদ,
হল সব সঞ্চিত সুর গাওয়া।


দিনে দিনে কিছু জেনেছি তোমায়,
জানলে কিছুটা আমায়ও তুমি,
ক্রমেই হল জানাশোনা আর-
হল প্রসন্ত হৃদয়ের ভূমি।


দূরত্বের যে বন্ধন ছিল, অসহ লাগে যেন তারে-
হোকনা আরও একটু পাওয়া ,প্রাণ বলে বারে বারে।
তুমিও চাইলে আমারই মত,আদিম এ চাওয়া পাওয়া,
জানা হলে কিছু, আরও অজানা নেয় পিছু-
চলে এ আসা যাওয়া।


যেতে যেতে পথে,হাত রেখে হাতে-
হল দূরত্বের পরাজয়,
সে পথে গেলাম দু’জনে একসাথে-
যে পথ পথিকের নয়।


সব বাঁধা এসে ঘুচে গেলে শেষে-
কি আর থাকল বাকি,
সব চেনা এসে,উত্তরে মেশে-
যে দিকে নয়ন রাখি।


দূরত্বের সীমা পেরিয়ে এসে মনে হল সহসা,
এ দূরত্বই ছিল আসল সুধা,
শ্রাবণের শেষ বরষা।