আমি চলে যাব যবে,
কি বা রবে বল থেমে ?
ফুরিয়ে যাবে প্রগাঢ় আঁধার,
তবু-
প্রভাত আসবে ঠিকই নেমে।
জীবনের সকল খেলা,
নিবিড় ভালোবাসা, কারো বা অবহেলা ,
ছিন্নপত্র সম যাবে ঝরে,
রইবেনা লাভ ক্ষতির হিসাব, কর গুনে বারে বারে।


নিভে যাবে শিখা, প্রদীপ রবে দাঁড়ায়ে জ্যোতি শূন্য,
আঁধারে মিলাবে ধীরে, আমার সকল পদচিহ্ন।
কর্ম,বর্ম হয়ে রইবে দাঁড়িয়ে,
লভিব পরম গৃহ, মর্ত্য ছাড়িয়ে।
আমার সঞ্চিত সকল সঞ্চয়,
সকলেই একে একে হয়ে যাবে ক্ষয়।
সত্য কেবলই আমি, একাকী বধির,
জানবেনা তখনো যারা করে রবে ভিড়।


মায়ায় ঘেরা ক্ষণেকের এই জগন্ময়,
সাজে কেউ মাতা-পিতা অথবা জায়া- ভ্রাতা,
করে অভিনয়।


সেজেছি আমি কতই সাজে,
কেটেছে বেলা আপন কাজে,
হারিয়ে পথের দিশা-
কুহক সংসারে মিটেছে তৃষা।
রইবেনা কেউ সাথী আর,
সম্মুখে কালের ভেলা, অনন্তবিস্তার।  
একটি ঢেউ সম দুলেছি কিছু বেলা-
রইবনা যবে আমি,
আবার সেথায় বসবে নতুন খেলা ।