আমায় কে ডেকে যায়-
মনে মনে বারে বার,
আমি খুঁজে না পাই তারে,
ক্ষণে ক্ষণে খুলি বন্ধ দুয়ার।


যে আমারে আপনি হাসায়,
আপনি কাঁদিয়ে পালিয়ে বেড়ায়,
সে আমারে সংসারী করে,
বাউল সেজে হাতছানি দেয়।


গতকাল গুলো নির্যাস হারায়-
আগামীর ভরসায়,
আমার আকাশ মেঘ আর নীলে,
নিরুত্তরই থেকে যায়।


জল আছে তাই আছে ঢেউ,
তরী আছে তবু মাঝি নেই ঘাটে কেউ,
ওপারে যদি পাই সন্ধান তার,
নেমেছি অথৈ জলে না জেনেই সাঁতার।